বিশ্বশান্তি ডট কম ব্লগের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য ‘সেতুবন্ধন’ ‘সুসংগঠিত’ এবং ‘গঠন’। সেতুবন্ধন অর্থাৎ বিভিন্ন বিশ্বাস, মতবাদ ও মানসিকতা ইত্যাদির মাঝে যোগাযোগ স্থাপন। সুসংগঠিত হল- ভিন্ন বিশ্বাসের, ভিন্ন মতবাদের ও ভিন্ন মানসিকতার মানুষের সু-চিন্তিত কল্যাণকর বক্তব্যকে সুসংগঠিত করা। আর গঠন বলতে বোঝানো হয় বাংলাদেশ তথা বিশ্বকে শান্তিপূর্ণ করে গড়ে তোলা।

বিশ্বশান্তি ডট কম ধর্ম ও উপাসনা, সম্প্রদায় ও সাম্প্রদায়িক সংস্কৃতি এবং ইসলাম বা শান্তি ও মুসলিম বা শান্তিপ্রাপ্তদের সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেয়ার চেষ্টা করে। বর্তমান সময়ের প্রেক্ষাপটে ধর্ম, উপাসনা, সম্প্রদায় ও সাম্প্রদায়িক সংস্কৃতি এবং ইসলাম বা শান্তি ও মুসলিম বা শান্তিপ্রাপ্তদের নিয়ে ভুল ধারণা নিরসনের জন্য বিশ্বশান্তি ডট কম নিরন্তর কাজ করে যাচ্ছে ও যাবে। এখানে সব ধরণের জ্ঞান আহরণের উদ্দেশ্যে প্রশ্ন করাকে উৎসাহিত করা হয়, কিন্তু কোন বিশ্বাস, ধর্ম, সাম্প্রদায়িক সংস্কৃতি বা কোন মতামতের প্রতি কুৎসিত ভাষায় আক্রমণ সম্পূর্ণরূপে নিষিদ্ধ। তবে মার্জিত ভাষায় আলোচনা ও সমালোচনা করাই কোন বাধা নেই।

বিশ্বশান্তি ডট কম এর মূল শক্তি এর লেখক ও পাঠক। এটি নিছক একটি ব্লগ না বরং এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে যে কেউ তার মনের যুক্তিপূর্ণ ও শালীন কথাগুলো পাঠকের উদ্দেশ্যে রেখে যেতে পারেন, যা বছরের পর বছর মানুষকে চিন্তার খোরাক যোগাবে। অন্যকে শোনা ও বুঝতে চাওয়া বিশ্বশান্তি ডট কম এর একটি বিশেষ শক্তি। আমরা মনে করি অর্থবহ পরিবর্তনের জন্য সময় প্রয়োজন। এজন্য বিশ্বশান্তি ডট কম এ আমরা ধৈর্য ও অধ্যাবসায় কে উৎসাহিত করি। বিশ্বশান্তি ডট কম আমাদের মনের মত করে আমরা নিজেরা তৈরী করছি- এর সমৃদ্ধির জন্য আমরা বুদ্ধি-পরামর্শ সহ সকল প্রকার সাহায্য খোলা মনে গ্রহণ করি।

বিশ্বশান্তি ডট কম এ যে কেউ সঠিক ও পরিচ্ছন্ন নাম দ্বারা নিবন্ধিত হতে পারে। সঠিক ও পরিচ্ছন্ন নাম দ্বারা নিবন্ধন  আবেদন করলে ৪৮ ঘণ্টার মধ্যে নিবন্ধন আবেদনকারীকে নিবন্ধিত সদস্য হিসাবে গ্রহণ করা হবে। আর ভুয়া ও অপরিচ্ছন্ন নাম দ্বারা আবেদন করলে সে আবেদন গৃহীত হবে না। আবেদনকারীর আবেদন গৃহীত হলে তা ৪৮ ঘণ্টার মধ্য মেইল করে জানানো হবে।

বিশ্বশান্তি ডট কম ব্লগে আপনি যুক্তিপূর্ণ ও তথ্য নির্ভর সকল প্রকার লেখা পোষ্ট করতে পারবেন,

ভিজুয়াল মিডিয়ার যুগে খুব বড় লেখা কেউ তেমন পড়তে চায়না, এটি মাথায় রেখে লেখার আকার নির্ধারণ করা প্রয়োজন। বিশ্বশান্তি ডট কম এ দু’ এক লাইনের লেখা বা এডভারটাইজমূলক ও প্রোপাগান্ডামূলক লেখা নিরুৎসাহিত করা হয়। আমরা আশাকরি পোষ্টে লেখক অন্যদের সাথে নিজেও অংশগ্রহণ করবেন যাতে সার্বিকভাবে লেখাটি আরো সমৃদ্ধ হয়।

ঘৃণা-বিদ্দ্বেষ, ও অশ্লীলতা দোষে দুষ্ট লেখা বা মন্তব্য পোষ্ট করলে কর্তৃপক্ষ কোন আলোচনা ছাড়াই মুছে দেবে।

বিশ্বশান্তি ডট কম মৌলিক লেখাকে অগ্রাধিকার ও একমাত্র অধিকার দিতে চায়। লেখায় উপযুক্ত  ও পর্যাপ্ত রেফারেন্স ব্যবহার আমরা উৎসাহিত করি। কপি-পেষ্ট লেখা বা প্লেইজারিজম (অন্যের লেখা নিজের বলে চালানোর প্রচেষ্টা) আমরা কঠিনভাবে নিরুৎসাহিত করি।

বিশ্বশান্তি ডট কম কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত নয়। এখানে নির্দ্বিধায় ও নির্ভয়ে যেকোন রাজনৈতিক দলের গঠনমূলক সমালোচনা করা যাবে।

একই লেখকের সর্বোচ্চ দু’টি লেখা প্রথম পাতায় থাকতে পারবে। বাকী লেখাগুলি ড্রাফট করে রেখে পরে পোষ্ট করা যেতে পারে।

(29)

3 Responses

  • আবু সাইদ

    বিশ্বশান্তি ব্লগ এর লক্ষ্য ও উদ্দেশ্য সফল হউক।বিশ্বশান্তি ব্লগ চিরজীবি হক।

  • গুরুজি

    মন্তব্যের জন্য ও বিশ্বশান্তি ডট কম এর শুভ কামনার জন্য আপনাকে ধন্যবাদ।

  • আবু সাইদ

    গুরুজি:আপনাকেও অধম ভক্তের পক্ষ্য থেকে লক্ষ্য কোটি ভক্তি।

Leave a Reply