শুরু করিতেছি আমি আমাকে স্মরণ করে

চিশতিয়া তরিকার সাজরা-

১। এলাহি বাহুর মতে সৈয়দে কত্তনেন রাসুল আস সাকলায়েন আহাম্মদে মুজতবা মহাম্মদে মোস্তফা সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম।
২। এলাহি বাহুর মতে মারেফাতেল উলুম এমামোল মাতলুবু আল মাশরেকো ওয়াল মাগরেবো আসাদুল্লাহেল গালিব আলি ইবনে আবি তালিব করমুল্লাহে অজহু।
৩। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ আবি উন নসর হযরত খাজা হাসান বছরি আল আনসারি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৪। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ আবিউল ফজল হযরত খাজা শেখ আব্দুল ওয়াহেদ বিন যায়েদ রাদিআল্লাহু তায়ালা আনহু।
৫। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ আবুল ফয়েজ হযরত খাজা ফুযায়েল বিন আয়াজ রাদিআল্লাহু তায়ালা আনহু।
৬। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ আমান আল্লাহুল আরদে হযরত খাজা সুলতান ইব্রাহিম আদহাম বলখি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৭। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ শহীদুদ্দীন আল হাদ্দাদ হযরত খাজা হোজায়ফাতুল মারইশি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৮। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা আমিন উদ্দিন আবি হোরাইরাতুল বসরি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৯। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা মোমশাদ উলুব্বি দায়নূরী রাদিআল্লাহু তায়ালাআনহু।
১০। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সিররে সিলসিলায়ে চিশতিয়া হযরত খাজা শরফুদ্দীন আবু ইসহাক চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১১। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা কুতুবুল হক আবু আহাম্মদ আব্দাল চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১২। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা নাসেরুল হক আবু আহাম্মেদ আব্দাল চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৩। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা নাসেহুল হক উদ্দিন আবু ইউসুফ চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৪। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা মৌদুদ হক চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৫। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা মখদুম হাজি শরিফ উদ্দিন জিন্দানী আল বোখারী রাদিআল্লাহু তায়ালা আনহু।

১৬। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মোখতো দায়ে আহলে এরফান আবিউন নূর হযরত খাজা ওসমান হারুনী রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৭। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ কুতুবুল আরেফিন সাইয়েদেল মাওহেদিন মরদেখোদা খাজায়ে খাজেগান হযরত খাজা মইনুদ্দিন হাসান সঞ্জরী চিশতি সুম্মা আজমিরী রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৮। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ বোরহানে চিশতিয়া সাইয়েদেল মজিব হযরত খাজা কুতুবুদ্দিন বখতিয়ার কাকি চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
১৯। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ এমামোল আরেফিন সুলতানুজ্জাহেদিন হযরত খাজা শেখ ফরিদুদ্দীন গঞ্জে শক্কর আউদিহি চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২০। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সুলতানুল আশেকিন রহমাতুল্লিল আলামিন মাহবুবে এলাহি হযরত খাজা নিযামুদ্দীন আওলিয়া জরিজার বফতবেন মোহাম্মদ বাদায়ুনী রাদিআল্লাহু তায়ালা আনহু।
২১। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মুশত গররাক বহরে ওহোদত সামসুল আরেফীন হযরত খাজা নাসিরুদ্দীন চেরাগ দেহলবি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২২। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা কামালোল হক ওয়াদ্দীন বেন ওরফে আলাউদ্দীন মশহুর বা উলামায়ে বাগদাদী চিশতী রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৩। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা সিরাজ উদ্দীন চিশতি গুজরাটি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৪। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা ইলমল হক আলাউদ্দীন চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৫। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা বাহাউদ্দীন মাহমুদ রাজন চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৬। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা জামালুদ্দীন জুম্মন চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৭। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ হযরত খাজা মহাম্মদ হসন সাহেব চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৮। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মজহুর আল্লাহুস সামাদ হযরত খাজা মহাম্মদ সোলতান চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
২৯। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মাশুকে এলাহি কুতুবুল মদীনাতুস শরিফাতে হযরত খাজা এহিয়াল মাদানী চিশতী রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩০। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মোখল্লাখ বা এখলাকেল্লাহে ওয়াল মত্তাসিদোবে আও সাফিল্লাহে হযরত খাজা শাহ কলিমুল্লাহ চিশতি জাহানাবাদী রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩১। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সেরাজুল ওয়াসেলিন ফখরুল আশেকিন হযরত খাজা নেজামুল হক উদ্দীন আওরাঙ্গাবাদী চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩২। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ এমামোল মিল্লাতুনোদ্দীন ফখরুল আউওয়ালিনওয়াল আখেরিন হযরত খাজা মাওলানা মুহাম্মাদ ফখরুদ্দীন ফখরে চেরাগ চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৩। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ গাওয়াস বাহরুবী মা আল্লাহ হযরত খাজা শাহ মহিবুল্লাহ চিশতি বোখারী রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৪। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ তাজুল আওলিয়া ফখরুল আশফিয়া মতলাইল হক হযরত খাজা সৈয়দ সইদ উদ্দীন সাদেক আলি মোয়ান্নাস আল্লাহু চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৫। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ মোওয়াহে একতায়ে দেলে মনুওয়ার মহরমে এসরার খফি ও জলি হযরত খাজা মিশকিন আলি আল চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৬। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ কুতুবুল আফতাব ফরদুল আহাবাব হোফাতুল সাকলায়েন হযরত খাজা শাহ আব্দুল্লাহ চিশতি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৭। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ বুরহানুল আশেকিন মেসবাহুল কামেলিন হযরত খাজা আসাদ আলি শাহ রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৮। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সিরাজুস সালেকিন বদরুল আরেফিন রওশন জমির আরেফ বিল্লাহ হযরত খাজা সৈয়দ শাহ আমির আলি চিশতি নিযামি ফকরি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৩৯। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সিরাজুস সালেকিন বদরুল আরেফিন জাহাঙ্গির নগরী হযরত খাজা শাহ ইয়ার উদ্দীন চিশতি নিযামি ফখরি রাদিআল্লাহু তায়ালা আনহু।
৪০। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ সিরাজুস সালেকিন বদরুল আরেফিন তালিমে হাফেজ শাহান শাহে ঝিটকা শরীফ হযরত খাজা দেওয়ান আব্দুল আজিজ চিশতি নিযামি ফখরি কালবুহ রাদিআল্লাহু তায়ালা আনহু।
৪১। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ দিউয়ানা আল্লাহ হযরত খাজা মোহাম্মদ মোজাম্মেল হক আল চিশতি নিযামিয়া আজমিরী সিলসিলায়ে আকুব পুরী রাদিআল্লাহু তায়ালা আনহু।
৪২। এলাহি বাহুর মতে শেখল মাশায়েখ কুতুবুল আফতাব, তাসাওয়াফে হাক্কা, তালিমে হাফেয হযরত খাজা মোহাম্মদ সিরাজুল ইসলাম ওরফে সেরু পাগলা আকুব পুরী রাদিআল্লাহু তায়ালা আনহু।

(152)

21 Responses

  • Main

    সালাম গুরুজী,
    গুরুজী , মূলত তরিকা বলতে কি বুঝায়?
     

  • গুরুজি

    তরিকা শব্দটি আরবি। শব্দটির বাংলা অর্থ পথ, রাস্তা, পদ্ধতি ও নিয়ম। যে কোন পথ, রাস্তা, পদ্ধতি ও নিয়িমকেই আরবিতে তরিকা বলে।
    আর ইহলোক ও পরলোকে ইসলাম বা শান্তিতে থাকার জন্য যে পথ, রাস্তা, পদ্ধতি ও নিয়ম আছে তাহাকে ইসলামী তরিকা বলে।

  • মাইনুদ্দিন

    সালাম গুরুজী,,
    সাজরা শরীফের প্রথম নামটা
    ১। এলাহি বাহুর মতে সৈয়দে কত্তনেন রাসুল আস সাকলায়েন আহাম্মদে মুজতবা মহাম্মদে মোস্তফা সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম।
    # উনি কি চিশতীয়া তরিকার অন্তর্ভূক্ত ছিলেন??

  • গুরুজি

    না! চিশতিয়া, কাদরিয়া, নকশাবন্দী, মজাদ্দেদি ও বাহাই সহ কোনটাই তরিকা নয়। তাই সাজরা শরিফের প্রথম নামটি চিশতিয়া তরিকার অন্তর্ভুক্ত নয়। তবে যুগে যুগে তরিকাধারী খলীফারা নিজেদের নাম, পদবী ও জন্ম স্থানের নামকে তরিকার সাথে জুড়ে দিয়ে তরিকার নাম প্রকাশ করেছে, বিধায় এমনটি হয়েছে। মূলত মহাবিশ্বে তরিকা একটাই। আর সে তরিকার নাম তরিকাতে সুন্নাতালাহি বা উপাস্যের আইন পথ, রাস্তা, নিয়ম ও পদ্ধতি। তাই আমার প্রচলিত তরিকার নাম তরিকাতে সুন্নাতাল্লাহি।

  • মাইনুদ্দিন

    সালাম গুরুজী,
    তরিকতে দাখিল হতে হলে নির্দিস্ট কোন নিয়ম কানুন আছে কি??
    আপনার তরিকাতে দাখিল হতে চাই।।

  • গুরুজি

    কোন প্রতিষ্ঠান থেকে শিক্ষা অর্জন করতে চাইলে সেই প্রতিষ্ঠান ছাত্রের পরিচয়পত্র সহ আবেদনপত্র চাই, কারণ প্রতিটা প্রতিষ্ঠানই চাই যে, তার প্রতিষ্ঠান থেকে কতজন ছাত্র শিক্ষা অর্জন করেছে, ও কি মান হিসাবে শিক্ষা অর্জন করেছে। সে দৃষ্টিকোণ থেকে তরিকাতে সুন্নাতাল্লাহি প্রতিষ্ঠানটি ও চাই যে, তার প্রতিষ্ঠান থেকে কতজন শিক্ষা অর্জন করছে ও করেছে তাদের পরিচয়পত্র সহ আবেদনের প্রমাণ রেখে দিতে।
    সেক্ষেত্রে আবেদনকারীর ভোটার আইডির ফটোকপি ও মোবাইল নম্বর সহ একটি আবেদন করলেই হবে।
    প্রকাশ থাকে যে, ইতিপূর্বে মাসিক ১০০০/ তাকা করে নেওয়ার যে সিদ্ধান্ত ছিল, বর্তমানে সে সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। এখন ভরতি হতে ও শিক্ষা অর্জন করতে কোনরূপ ভরতি ফিস ও মাসিক শিক্ষা ফিস লাগবে না। যে কেউ ২০২০ সালের পহেলা জানুয়ারি থেকে শিক্ষা অর্জনের জন্য আবেদন করতে পারবে। আগামীতে ভর্তির জন্য আবেদনের তারিখ জানানো হবে, গুরু সহায় হলে।

  • Abu sayed

    গুরুজি:আপনি কেমন আছেন?অনেক দিন হল আপনার সাথে কথা হয় না!বার বার দেখা করার কথা বলেও সঙ্গত কারণে দেখা করতে পারি নাই!সে জন্য আমি আন্তরিকভাবে লজ্জিত।দয়া করে নিজ গুণে ক্ষমা করে দিবেন॥আগামীতে কোথায় কখন আপনার স্বাক্ষাত পেতে পারি,দয়া করে সলিম সাহ ভাইয়ের মাধ্যমে জানাবেন।দয়া করে এই অধম ভক্তের প্রতি কৃপার দৃষ্টি দিবেন॥

  • Abu sayed

    গুরুজি:শিরনামে লিখলেন,”চিশতীয়া তরিকার সাজরা”,প্রচার করছেন “তরিকাতে সুন্নাতাল্লাহি”।বিষয়টি পরিস্কার করে বলবেন কি?

  • গুরুজি

    দয়া করে এই অধম ভক্তের প্রতি কৃপার দৃষ্টি দিবেন॥
    ঠিক আছে!

  • গুরুজি

    গুরুজি:শিরনামে লিখলেন,”চিশতীয়া তরিকার সাজরা”,প্রচার করছেন “তরিকাতে সুন্নাতাল্লাহি”।বিষয়টি পরিস্কার করে বলবেন কি?
    জবাব
    মূলতঃ সাজরা শরীফটা তরিকাতে সুন্নাতাল্লাহি নামেই হবে। কিন্তু পোষ্টে প্রচলিত নামটিই উপস্থাপন করেছি।

  • Abu sayed

    গুরুজি:যে সমস্ত তরিকার সাজরা শরীফে রাসূল(সাঃ)এর পর ২য় ব্যক্তি/মাসায়েক হিসাবে আবু বকরের নাম আছে,সেই সমস্ত তরিকা কতটুকু বৈধ?

  • গুরুজি

    গুরুজি:যে সমস্ত তরিকার সাজরা শরীফে রাসূল(সাঃ)এর পর ২য় ব্যক্তি/মাসায়েক হিসাবে আবু বকরের নাম আছে,সেই সমস্ত তরিকা কতটুকু বৈধ?

    এখানে বৈধ বা অবৈধ বলে কিছু নাই। কারণ, রাসুল ইন্তেকালের পূর্বে ইসলামের প্রথম খলীফা হিসাবে আলীকে অসিয়ত করে যায়, সে সূত্রে মহাম্মদি ইসলামের খলীফা মোহাম্মদের পরেই আলি। আর রাজ্য পরিচালনার খলীফা মোহাম্মদের পরে আবু বকর, সে সূত্রে মোহাম্মদের পরে যারা আবু বকরকে প্রথম খলীফা মনে করে, তারা মহাম্মদি ইসলামের অন্তর্ভুক্ত নয়, তারা রাজনৈতিক খলীফা বা রাজনিতিক।

  • আবু সাইদ

    গুরুজি:একটি পোস্টের মাধ্যমে আবু বকরের স্বরুপ উন্মচন করুন।

  • মাইনুদ্দিন

    সালাম গুরুজী,
    গুরুজী, আমার ব্লগে যে পোস্টগুলো করেছিলেন, অন্য কোন ব্লগে কি সে গুলো পাওয়া যাবে, সেই পোস্টগুলো অনেক ভালো লাগতো, আরো ভালো লাগতো আপনাদের বিভিন্ন কমেন্টস গুলো।। আমার ব্লগ বন্ধ করে দেয়ার পর থেকে আপনার পোস্ট গুলো আর পড়তে পারিনা, 
    অন্য কোন বিকল্প উপায়ে কি পোস্টগুলো দেখা যাবে?

  • গুরুজি

    আমার ব্লগ এ লেখা আমার সকল পোষ্ট মন্তব্যসহ স্ক্রিন সর্ট ভাবে আমাদের কাছে সংরক্ষণ ছিল। একটু খুজে দেখতে হবে সেগুলো কোথায় সংরক্ষণ করা আছে। খুজে পেলে আপনাকে জানানো হবে। তবে অন্য ব্লগে লেখাগুলি বিক্ষিপ্ত ভাবে আছে, সেটা ও খুজে দেখতে হবে যে, কোন ব্লগে কি নামে সেগুলো পোষ্ট করা হয়েছিলো। আশু সমাধান ও সহযোগিতা না করতে পারা হেতু ক্ষমা প্রার্থী।

  • আবু সাইদ

    গুরুজি:আপনার বিনা অনুমতিতে”আমার ব্লগ”-এ লেখা,আপনার প্রায় সকল পোস্টসমূহ প্রিন্ট করে বই আকারে বানিয়ে নিয়েছি!বেয়াদবি হলে নিজ গুনে ক্ষমা করিবেন।কেমানিক ব্লগ-এ কিছু লেখা পোস্ট করা আছে,কিন্তু বিস্তারিত দেখায় না।

  • গুরুজি

    আমার লেখা সমূহ সংরক্ষণের জন্য আপনাকে ধন্যবাদ। যদি আমি লেখাগুলোর স্ক্রিন শর্ট খুজে না পায়, তাহলে আপনার স্মরনাপন্ন হবো।

  • মাইনুদ্দিন

    সালাম আবু সাইদ ভাই,
    আমি গুরুজীর লেখাগুলো খুজতেছিলাম কোথাও পাচ্ছিলাম না। আপনার সংগ্রহে যদি থেকে থাকে আমাকে দিয়ে কি সহযোগিতা করলে কৃতজ্ঞ থাকিব।।
    ধন্যবাদ

  • আবু সাইদ

    দরদী মাইনুদ্দিন ভাই>গুরুজির অনুমতি পেলে,অবশ্যই আপনি পাবেন।ধন্যবাদ।

  • আবু সাইদ

    গুরুজি:দয়া করে একটি পোস্টের মাধ্যমে সূরাত কাওসারের আধ্যাত্মিক তত্ব উপস্থাপন করবেন কি?

  • মাইনুদ্দিন

    সালাম গুরুজী,,
    আপনার সদয় দৃষ্টি কামনা করছি।।
    ধন্যবাদ

Leave a Reply